সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

একাদশ শ্রেণি ইতিহাস প্রশ্ন প্রথম সেমিস্টার - ১

একাদশ শ্রেণি ইতিহাস প্রশ্ন প্রথম সেমিস্টার সেট - ১

Class XI History Questions First Semester, Set-1

সেট - ১, সেট - ২, সেট - ৩, সেট - ৪, সেট - ৫, সেট - ৬, সেট - ৭, সেট - ৮, সেট - ৯, সেট -১০

বিষয় : ইতিহাস

সময় : ৮০ মিনিট।                                     পূর্ণমান ৪০

A) সঠিক উত্তর বেছে নাও : ১ x ৪ = ৪

১) ইতিহাস হল দর্শনের এক শাখা - বলেছেন,

A) হেরোডেটাস B) এরিস্টটল C) থুকিডিডিস D) হেনরি পিরেন।

২) আসিরীয় সাম্রাজ্যের সূচনা হয়েছিল -

A) আফ্রিকায় B) এশিয়ায় C) উত্তর আমেরিকায় D) ইউরোপে

৩) পশ্চিম রোমান সাম্রাজ্যের প্রধান ধর্মের নাম কী ছিল -

A) পেগান ধর্ম B) খ্রিষ্টান ধর্ম C) ইসলাম ধর্ম D) বৌদ্ধ ধর্ম

৪) গ্রিসে যে রাজনৈতিক সংগঠনকে নগররাষ্ট্র বলা হত, ভারতে তাকে বলা হয় -

A) জনপদ B) মহাজনপদ C) রাজ্য D) সাম্রাজ্য

B) শূন্যস্থান পূরণ কর : ১ x ৪ = ৪

৫) প্রাগৈতিহাসিক সংস্কৃতির শেষ পর্যায়কে বলা -----------।

A) নব্য প্রস্তর যুগ, B) মধ্যে প্রস্তর যুগ, C) তাম্র প্রস্তর যুগ D)  আম্র ব্রঞ্জ যুগ।

৬) রোমানদের রূপমুদ্রার নাম ছিল __________ ।

A) আস B) দিনারি C) অরি D) দিনারিয়া।

৭) খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতকে উত্তর ভারতে ______ নামে একটি স্বাধীন রাজ্যের উৎপত্তি হয়েছিল।

A) মগধ B) অবন্তী C) বৎস D) কোশল

৮) রোমের একজন সাহিত্য অনুরাগী সম্রাটের নাম হল মার্কাস অরেলিয়াস। _________এমনি একজন সাহিত্যানুরাগী ভারতীয় সম্রাট -

A) সমুদ্র গুপ্ত, B) প্রথম চন্দ্রগুপ্ত, C) সম্রাট অশোক, D) প্রথম কুমার গুপ্ত

C) স্তম্ভ মেলাও : ১ x ৪ = ৪

[৯]             ক - স্তম্ভ                             খ - স্তম্ভ 

৩.১.১) বৈদিক যুগের স্বর্ণমুদ্রা ---------- ক) জুপিটার 
৩.১.২) সূর্যের দেবতা -------------------- খ) রোমান অভিজাত শ্রেণি 
৩.১.৩) পেট্রিশিয়ান ---------------------- গ) বারাণসী 
৩.১.৪) কাশী ------------------------------- ঘ) নিস্ক 
বিকল্প সমূহ :
A) ৩.১.১ - ঘ, ৩.১.২ - খ, ৩.১.৩ - গ, ৩.১.৪ - ক 
B) ৩.১.১ - ঘ, ৩.১.২ - ক, ৩.১.৩ - খ, ৩.১.৪ - গ
C) ৩.১.১ - খ, ৩.১.২ - ক, ৩.১.৩ - গ, ৩.১.৪ - ঘ
D) ৩.১.১ - গ, ৩.১.২ - ঘ, ৩.১.৩ - ক, ৩.১.৪ - খ 

[১০]      ক - স্তম্ভ                             খ - স্তম্ভ 

৩.২.১) আল বিরুনি  ---------- ক) রসায়ন শাস্ত্রের জনক
৩.২.২) আল ইস্তাখবি ----------খ) মাসালিক আল মাসালিক
৩.২.৩) হুনায়েন বিন ইসহাক - গ) সর্বশ্রেষ্ঠ মুসলিম বিজ্ঞানী
৩.২.৪) জাবির-বিন-হাইয়ান -- ঘ)  চিকিৎসা বিদ্যার খ্যাতনামা অনুবাদক
বিকল্প সমূহ :
A) ৩.২.১ - ঘ, ৩.২.২ - ক , ৩.২.৩ - খ, ৩.২.৪ - গ
B) ৩.২.১ - গ, ৩.২.২ - খ, ৩.২.৩ - ঘ, ৩.২.৪ - ক
C) ৩.২.১ - খ, ৩.২.২ - ঘ, ৩.২.৩ - ক, ৩.২.৪ - গ
D) ৩.২.১ - ক, ৩.২.২ - খ, ৩.২.৩ - ঘ, ৩.২.৪ - গ

[১১]      ক - স্তম্ভ                             খ - স্তম্ভ 

৩.৩.১) বাইজান্টাইন সাম্রাজ্যের পতন  -- ক) ৪৭৬ খ্রিস্টাব্দ
৩.৩.২) পশ্চিম রোমান সাম্রাজ্যের পতন - খ)  ১৪৫৩ খ্রিস্টাব্দ
৩.৩.৩) পেলোপনেসিয় যুদ্ধ ---------------- গ) ৩২৬ খ্রিস্টাব্দ
৩.৩.৪) হিদাস্পিসের যুদ্ধ ------------------- ঘ)   ৪৩১ - ৪০৪  খ্রিস্টপূর্বাব্দ
বিকল্প সমূহ :
A) ৩.৩.১ - ক, ৩.৩.২ - খ , ৩.৩.৩ - গ , ৩.৩.৪ - ঘ
B) ৩.৩.১ - গ, ৩.৩.২ - খ, ৩.৩.৩ - ঘ, ৩.৩.৪ - ক
C) ৩.৩.১ - খ, ৩.৩.২ - ঘ, ৩.৩.৩ - ক, ৩.৩.৪ - গ
D) ৩.৩.১ - খ, ৩.৩.২ - ক, ৩.৩.৩ - ঘ, ৩.৩.৪ - গ

[১২]      ক - স্তম্ভ                             খ - স্তম্ভ 

৩.৪.১) গান্ধার  ---------------ক) পাটলিপুত্র
৩.৪.২) কোশল ---------------খ) শ্রাবস্তী
৩.৪.৩) অঙ্গ ------------------ গ) চ্ম্পা
৩.৪.৪) মগধ ----------------- ঘ) তক্ষশীলা
বিকল্প সমূহ :
A) ৩.৪.১ - ক, ৩.৪.২ - খ , ৩.৪.৩ - গ , ৩.৪.৪ - ঘ
B) ৩.৪.১ - গ, ৩.৪.২ - খ, ৩.৪.৩ - ঘ, ৩.৪.৪ - ক 
C) ৩.৪.১ - খ, ৩.৪.২ - ঘ, ৩.৪.৩ - ক, ৩.৪.৪ - গ
D) ৩.৪.১ - ঘ, ৩.৪.২ - খ, ৩.৪.৩ - গ, ৩.৪.৪ - ক

D) ঘটনাক্রম অনুযায়ী সাজাও : ১ x ৪ = ৪

১৩) পর্যায়ক্রমে যুগ গুলি হল :

A) ত্রেতা যুগ -- দ্বাপর যুগ -- সত্য যুগ -- কলিযুগ
B) দ্বাপর যুগ -- সত্য যুগ -- ত্রেতা যুগ -- কলিযুগ
C) সত্যযুগ -- ত্রেতা যুগ -- দ্বাপর যুগ -- কলিযুগ
D) কলিযুগ -- সত্যযুগ -- ত্রেতা যুগ -- দ্বাপর যুগ

১৪) ঘটনাক্রম অনুসারে সাজাও :

৪.২.১) খ্রিস্টপূর্ব ৪৭ অব্দে সিজার রোমে সামরিক একনায়কতন্ত্র কায়েম করেন।
৪.২.২)  খ্রিস্টপূর্ব ৪৮ অব্দে রুমে সিজারের একক রাজনৈতিক কর্তৃত্ব স্থাপিত হয়। 
৪.২.৩) ব্রুটাস এবং ক্যাসিয়াসের ষড়যন্ত্রে সিজার মারা যান
৪.২.৪) জুলিয়াস সিজার পো নদীর উপত্যকায় অবস্থিত গল দেশ রোমান সাম্রাজ্যভুক্ত করেন।
বিকল্পসমূহ :
A) ৪.২.১ -- ৪.২.২ -- ৪.২.৪ -- ৪.২.৩
B) ৪.২.১ -- ৪.২.৪ -- ৪.২.২ -- ৪.২.৩
C) ৪.২.৪ -- ৪.২.২ -- ৪.২.১ -- ৪.২.৩
D) ৪.২.১ -- ৪.২.২ -- ৪.২.৩ -- ৪.২.৪

১৫) কালানুক্রমে সাজাও :

৪.৩.১) জাস্টিনিয়ান উত্তর আফ্রিকা অবরোধ করেন।
৪.৩.২) জাস্টিনিয়ান স্পেনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন।
৪.৩.৩) জাস্টিনিয়ান নিকেতে বিদ্রোহ দমন করেন।
৪.৩.৪) জাস্টিনিয়ান সর্বপ্রথম নেপলস অধিকার করেন।
 বিকল্পসমূহ :
A) ৪.৩.২ -- ৪.৩.৩ -- ৪.৩.১ -- ৪.৩.৪
B) ৪.৩.৪ -- ৪.৩.২ -- ৪.৩.৩ -- ৪.৩.১
C) ৪.৩.৩ -- ৪.৩.১ -- ৪.৩.৪ -- ৪.৩.২
D) ৪.৩.১ -- ৪.৩.২ -- ৪.৩.৩ -- ৪.৩.৪

১৬) সঠিক ক্রমে সাজাও :

A) পানিপথের প্রথম যুদ্ধ --  পানিপথের দ্বিতীয় যুদ্ধ --  খানুয়ার যুদ্ধ --  হলদিঘাটের যুদ্ধ।
B)  পানিপথের প্রথম যুদ্ধ --  হলদিঘাটের যুদ্ধ --  পানিপথের দ্বিতীয় যুদ্ধ --  খানুয়ার যুদ্ধ।
C)  পানিপথের প্রথম যুদ্ধ --  খানুয়ার যুদ্ধ --  পানিপথের দ্বিতীয় যুদ্ধ --  হলদিঘাটের যুদ্ধ।
D)  খানুয়ার যুদ্ধ --  পানিপথের প্রথম যুদ্ধ -- হলদিঘাটের যুদ্ধ --  পানিপথের দ্বিতীয় যুদ্ধ।

E) চিত্র / চার্ট / ডায়াগ্রাম দেখে উত্তর দাও : ১ x ৪ = ৪

১৭) নিচের ডায়াগ্রামটি ভালো করে দেখো এবং জিজ্ঞাসা (?) চিহ্নের জায়গায় কোন বিকল্পটি উপযুক্ত বিবেচিত হবে তা খুঁজে বার করো।

Class XI History Questions First Semester
Class XI History Questions First Semester
বিকল্পসমূহ :
A) A তাম্র ব্ৰঞ্জীয় যুগ, C ঐতিহাসিক যুগ 
B) A প্রাক ঐতিহাসিক যুগ , C ঐতিহাসিক যুগ
C) A লৌহ যুগ, C প্রাক ঐতিহাসিক যুগ
D) A ঐতিহাসিক যুগ C প্রাচীন প্রস্তর যুগ

১৮) নিম্নে প্রদত্ত কোন ভেনচিত্র থেকে লেখমালা, ব্রাহ্মীলিপি এবং অশোকের রুম্মিনদেই স্তম্ভলেখ-এর মধ্যেকার সঠিক সম্পর্কটি নির্ধারিত হচ্ছে। 

Class XI History Questions First Semester

বিকল্প সমূহ :

A) A সঠিক B C D সঠিক নয়
B) C সঠিক A B D সঠিক নয়
C) B সঠিক A C D সঠিক নয়
D) D সঠিক A B C সঠিক নয়
একাদশ শ্রেণি। ইতিহাস প্রশ্ন। প্রথম সেমিস্টার
উত্তরের সপক্ষে ব্যাখ্যা : 
        লেখমালা এবং লিপিকে আমরা সাধারণ ভাবে একই অর্থে ব্যবহার করে থাকি। কিন্তু প্রকৃত অর্থে এই দুটি আলাদা। লিপি হল অক্ষর বা হরফ। কিন্তু লেখমালা হল প্রাচীনকালে পাথর, ধাতুর ফলক কিংবা মূর্তির গায়ে যেকোন হরফে লেখা ( উৎকীর্ণ) কোন বক্তব্যকে বোঝায়। এদিক থেকে বিচার করলে লেখমালা ও ব্রাহ্মী লিপি হল দুটি আলাদা বিষয়।
        অশোকের রুম্মিনদেই স্তম্ভলেখটি হল লেখমালার অন্তর্গত। কিন্তু তা লেখা হয়েছিল ব্রাহ্মী লিপিতে। সুতরাং B ভেনচিত্রে মাঝখানের বৃত্তটিকে অশোকের রুম্মিনদেই ধরলে এবং দুই পাশের একটিকে লেখমালা ও অন্য পাশেরটি ব্রাহ্মীলিপি ধরলে এদের মধ্যের সম্পর্কটি পরিষ্কার হয়ে যায়।
        কারণ, এক্ষেত্রে মাঝখানে থাকা বৃত্তটি (রুম্মিনদেই) এর মধ্যে ব্রাহ্মীলিপি ও লেখমালা উভয়ের বৈশিষ্ট্যই রয়েছে, যারা আসলে স্তম্ভলিপির মধ্যে ঢুকে রয়েছে।
 কাজেই যুক্তিযুক্তভাবেই B বিকল্পটি এক্ষেত্রে সঠিক।

১৯) নীচের চিত্র দেখো ও সেই সম্পর্কিত বক্তব্যগুলো পড়ো। এরপর  এটি কীসের ছবি নীচের বিকল্পগুলো থেকে খুঁজে বের করো.

কলোসিয়াম

বিকল্পসমূহ :

A) প্যান্থিয়ান        B) পার্থেনন
C) কলোসিয়াম     D) অগার পাবলিকাস

২০) মানচিত্র দেখে সঠিক বিকল্পটি নির্বাচন করো।

মানচিত্র দেখে সঠিক বিকল্পটি নির্বাচন করো।

মানচিত্র দেখে সঠিক বিকল্পটি নির্বাচন করো।


বিকল্পসমূহ :

A) কামরূপ ( সমতট )
B) দাবাক ( জজাকভুক্তি )
C) অশ্মক ( পৌডন্য )
D) হরিকেল ( বঙ্গ )

F) অনুচ্ছেদ পড়ো এবং প্রশ্নগুলোর সঠিক উত্তর দাও : ১ x ৪ = ৪

প্রাগৈতিহাসিক যুগের শেষ পর্যায় হল নব্য প্রস্তর যুগ। এই যুগে মানুষ যেসকল পাথরের হাতিয়ার নির্মাণ করেছিল সেগুলি ছিল আগের থেকে অনেক বেশি মসৃণ, ধারালো এবং ব্যবহারের উপযোগী। খাদ্য সংগ্রাহক মানুষ খাদ্য উৎপাদকে পরিণত হয়েছিল। জীবনধারার এই অভূতপূর্ব পরিবর্তনকে লক্ষ্য করেই ঐতিহাসিক গর্ডন চাইল্ড এই যুগকে Neolithic Revolution বলে উল্লেখ করেছেন। পশুপালন ব্যাপক আকার ধারণ করলে পণ্য পরিবহণ ও যানবাহনের কাজে এই সকল পশুকে কাজে লাগানো হত। মানুষের যাযাবর জীবনের অবসান ঘটে। গড়ে ওঠে গোষ্ঠিভিত্তিক সমাজ। নব্যপ্রস্তর যুগে কুমোরের চাকার আবিষ্কার জীবনশৈলীতে এক ব্যাপক পরিবর্তন এনেছিল। এই  যুগের মানুষ তামা ও টিন মিশিয়ে এক নতুন ধাতুর ব্যবহার শেখে, ফলে মানব সভ্যতার দ্রুত অগ্রগতি পরিলক্ষিত হয়।

২১) নব্যপ্রস্তর যুগের অন্যতম যানবাহন ছিল -

A) ডুলি B) পালকি
C) কুকুরের টানা গাড়ি D) পিটু

২২) নব্যপ্রস্তর যুগের অন্যতম বৈশিষ্ট্য ছিল -

A) যাযাবর জীবন B) স্থায়ী বসতি নির্মাণ
C) মাতৃতান্ত্রিক সভ্যতা D) লোহার ব্যবহার 

২৩) নব্যপ্রস্তর যুগের পাত্রগুলো ছিল মূলত -

A) মৃৎপাত্র B) পাথরের পাত্র
C) বেতের পাত্র D) লোহার পাত্র

২৪) এই যুগের মানুষ যে নতুন ধরনের ধাতুর ব্যবহার শিখেছিল তা হল  -

A) দস্তা B) ব্রোঞ্জ 
C) কাঁসা  D) সিসা

G) ঠিক ভুল নির্নয় করো : ১ x ৪ = ৪

২৫) মুঘল যুগের রচিত ঐতিহাসিক গ্রন্থ হল :

ক) রাজতরঙ্গিনী খ)  তারিখ-ই-ফিরোজশাহী
গ)  বাবরনামা ঘ)  আকবরনামা।
বিকল্পসমূহ :
A) ক, খ ঠিক এবং গ, ঘ ভুল
B) গ, ঘ ঠিক এবং ক, খ ভুল
C) ক, ঘ ঠিক এবং খ, গ ভুল
D) ক, গ ঠিক এবং খ ঘ ভুল

২৬) ক্রীতদাস প্রথার সঙ্গে সম্পর্কযুক্ত গুরুত্বপূর্ণ শব্দগুলি হলো -

ক) আগোরা খ) ম্যানুমিসিও গ) লিবারটাস ঘ) সতুরনালিয়া।
A) ক, খ, গ সঠিক এবং ঘ ভুল
B) খ, গ, ঘ সঠিক এবং ক ভুল
C) ক, খ, ঘ সঠিক এবং গ ভুল
D) খ, ঘ সঠিক এবং ক, গ ভুল

২৭) গান্ধার শিল্পের বৈশিষ্ট্য গুলি হল -

ক) গ্রীক, রোমান ও চৈনিক শিল্পের সংমিশ্রণ খ) বৌদ্ধধর্ম তথা ভগবান বুদ্ধের মূর্তি গ) মূর্তি নির্মাণে চুন, বালি, প্লাস্টার অব প্যারিস, পোড়ামাটি ও পাথর ব্যবহার ঘ) মূর্তি নির্মাণে সোনালী রঙের ব্যবহার।
বিকল্পসমূহ :
A) ক, খ, ঘ ঠিক এবং গ ভুল
B) ক, গ, ঘ ঠিক এবং খ ভুল
C) খ, গ, ঘ ঠিক এবং ক ভুল
D) ক, খ, গ ঠিক এবং ঘ ভুল

২৮) গ্রিসের নগর রাষ্ট্রগুলির অন্যতম অংশ ছিল -

ক) অক্টোপলিস খ) নেক্রোপলিস গ) পার্সেপোলিস
A) ক, ঘ সঠিক এবং খ, গ ভুল
B) ক, খ, ঘ সঠিক এবং গ ভুল
C) ক, গ, ঘ সঠিক এবং খ ভুল
D) ক, খ সঠিক এবং গ, ঘ ভুল

H) বিবৃতিগুলো মধ্যে সম্পর্ক (বিবৃতি ও কারণ) নির্নয় করো : ১ x ৪ = ৪

২৯) নীচে দুটি বক্তব্য রয়েছে, এদের মধ্যে একটি বিবৃতি (A) এবং অন্যটি কারণ (R) দেওয়া হয়েছে। বক্তব্য দুটি পড়ে সঠিক উত্তরটি নির্বাচন করো। 

বিবৃতি - A : বেদের অপর নাম শ্রুতি।

বিবৃতি - R : মনে করা হয় যে,  বেদ প্রথমে লিখিত ছিল না। গুরু-শিষ্য পরম্পরায় শুনে শুনে মনে রাখতে হতো।

বিকল্পসমূহ :
A) বিবৃতি - R হল বিবৃতি - A এর বিরোধী।
B) বিবৃতি - R হল বিবৃতি - A এর সঠিক কারণ।
C) বিবৃতি - A সঠিক কিন্তু বিবৃতি - R ভুল। 
D) বিবৃতি - A এবং বিবৃতি - R একে অপরের থেকে আলাদা।

৩০) নীচে দুটি বক্তব্য রয়েছে, এদের মধ্যে একটি বিবৃতি (A) এবং অন্যটি কারণ (R) দেওয়া হয়েছে। বক্তব্য দুটি পড়ে সঠিক উত্তরটি নির্বাচন করো। 

বিবৃতি - A : খ্রিস্টান ধর্ম কালক্রমে রোমের রাষ্ট্রীয় ধর্ম হিসেবে স্বীকৃতি পায়।

বিবৃতি - R : সম্রাট জাস্টিনিয়ান খ্রিস্ট ধর্মকে রাষ্ট্রীয় ধর্মের স্বীকৃতি প্রদান করেছিলেন।

বিকল্প সমূহ :
A) বিবৃতি - R হল বিবৃতি - A এর বিরোধী
B) বিবৃতি - R হলো বিবৃতি - A এর সঠিক কারণ।
C) বিবৃতি - A সঠিক কিন্তু বিবৃতি - R ভুল।
D) বিবৃতি - A এবং বিবৃতি - R একে অপরের থেকে আলাদা।

৩১) নীচে দুটি বক্তব্য রয়েছে, এদের মধ্যে একটি বিবৃতি (A) এবং অন্যটি কারণ (R) দেওয়া হয়েছে। বক্তব্য দুটি পড়ে সঠিক উত্তরটি নির্বাচন করো।

বিবৃতি - A : মৌর্য যুগে অনেক বিদেশি পন্ডিত এবং বিশিষ্ট ব্যক্তিরা এসেছিলেন।

বিবৃতি - R : মেগাস্থেনিস একজন দূত ছিলেন যাকে গ্রিক শাসক সেলুকাস চন্দ্রগুপ্তের দরবারে প্রেরণ করেছিলেন।

বিকল্পসমূহ :
A) A এবং R উভয়ই সঠিক এবং R হল A -এর সঠিক কারণ। 
B) A এবং R উভয়েই সঠিক কিন্তু R, A -এর সঠিক কারণ নয়।
C) A সঠিক কিন্তু R ভুল।
B) A ভুল কিন্তু R সঠিক।

৩২) নীচে দুটি বক্তব্য রয়েছে, এদের মধ্যে একটি বিবৃতি (A) এবং অন্যটি কারণ (R) দেওয়া হয়েছে। বক্তব্য দুটি পড়ে সঠিক উত্তরটি নির্বাচন করো।

বিবৃতি - A : সম্রাট শাহজাহানকে 'স্থাপত্যের রাজকুমার' বলা হয়।

বিবৃতি - R : সম্রাট শাহজাহান স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে নির্মাণ করেন তাজমহল।

বিকল্পসমূহ :
A) বিবৃতি R হল বিবৃতি A -এর বিরোধী।
B) বিবৃতি R হল বিবৃতি A -এর কারণ।
C) বিবৃতি A সঠিক কিন্তু বিবৃতি R ভুল 
D) বিবৃতি A এবং বিবৃতি R একে অপরের থেকে আলাদা।

I) বিবৃতিগুলোর মানানসই ব্যাখ্যা খুঁজে বের করো : ১ x ৪ = ৪

৩৩) বিবৃতি : নব্যপ্রস্তর যুগকে বিপ্লবের যুগ বলা হয়।

ব্যাখ্যা - ১ : কারণ, কাঠের লাঙলে তামার ফলা ব্যবহার করা হয়েছিল।
ব্যাখ্যা - ২ : কারণ, কৃষিকাজ, পশুপালন, স্থায়ী বসতির সূচনা হয়েছিল।
ব্যাখ্যা - ৩ : কারণ, স্লেজ গাড়ির ব্যবহার শুরু হয়েছিল।
ব্যাখ্যা - ৪ : কারণ, মানুষ প্রথম আগুন জ্বালাতে শিখেছিল।

৩৪) বিবৃতি : অভিজাত ভূস্বামীরা সিজারের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়।

ব্যাখ্যা - ১ : কারণ, সিজার ভূমিসংস্কারের মাধ্যমে ভূমিহীন শ্রেণির স্বার্থ রক্ষায় উদ্যোগী হন। 
ব্যাখ্যা - ২ : সিজার প্রজাতন্ত্রের বিরোধী ছিলেন।
ব্যাখ্যা - ৩ : সিজার গৃহযুদ্ধে জয়লাভ করেছিলেন।
ব্যাখ্যা - ৪ : সিজার গল দেশ দখল করতে ব্যর্থ হয়েছিলেন।

৩৫)  বিবৃতি : সম্রাট কনস্টান্টাইন খ্যাত হন 'কনস্ট্যান্ট দ্য গ্রেট' নামে।

ব্যাখ্যা - ১ : কারণ, সম্রাট কনস্টান্টাইন প্রশাসনকে নতুনভাবে সাজান।
ব্যাখ্যা - ২ : কনস্টান্টাইন পানোনিয়ার যুদ্ধ ও অ্যাড্রিয়ানোপলের যুদ্ধে প্রতিদ্বন্দ্বীদের ধ্বংস করে পূর্ব ও পশ্চিম রোমকে নিজের পূর্ণ নিয়ন্ত্রণে আনেন এবং বিচ্ছিন্ন সাম্রাজ্যকে পুনরায় ঐক্যবদ্ধ করেন।
ব্যাখ্যা - ৩ : নিরাপদ স্থানে নতুন রাজধানী স্থানান্তর করেন।
ব্যাখ্যা - ৪ :  কনস্টান্টাইন খ্রিস্টান ধর্মে দীক্ষিত হয়েছিলেন।

৩৬) ভারত ইতিহাসে পানিপথের প্রথম যুদ্ধের তুলনায় খানুয়ার যুদ্ধ ছিল অধিক তাৎপর্যপূর্ণ।

ব্যাখ্যা - ১ : খানুয়ার যুদ্ধে হতাহতের সংখ্যা ছিল পানিপথের প্রথম যুদ্ধের তুলনায় অনেক বেশি।
ব্যাখ্যা - ২ : খানুয়ার যুদ্ধে রাজপুত ও আফগান জোট শক্তির মোকাবেলায় বাবুর সমর্থ হলে মুঘল সাম্রাজ্যের পথ প্রশস্ত হয়।
ব্যাখ্যা - ৩ : বেশিরভাগ ঐতিহাসিক খানুয়ার যুদ্ধকেই বেশি তাৎপর্যপূর্ণ বলে মনে করেন।
ব্যাখ্যা - ৪ : পানিপথের প্রথম যুদ্ধে বাবর করাস্ত হয়েছিলেন।

J) বেমানান শব্দটি নির্বাচন করো : ১ x ৪ = ৪

৩৭) নিম্নবর্গের ইতিহাস নিয়ে কে গবেষণা করেননি?

A) ড. রনজিৎ গুহ B) গৌতম ভদ্র
C) রজনীপাম দত্ত D) জ্ঞানেন্দ্র পান্ডে।

৩৮) নিম্নলিখিত পোশাকের মধ্যে রোমানরা ব্যবহার করতেন না -

A) টিউনিক B) টোগা 
C) জুব্বা D) প্যানুলা

৩৯) মহাজনপদগুলির মধ্যে কোনটি বেমানান?

A) কাশী B) কোশল
C) বৃজি D) অঙ্গ

৪০) কোনটি চোল আমলের গ্রাম সমিতি বা পরিষদের মধ্যে পড়ে না?

A) ঊর B) সভা
C) নগরম D) মণ্ডলম
-------------xx---------------

মন্তব্যসমূহ

জনপ্রিয় প্রশ্নগুলো দেখ

নব্য প্রস্তর যুগ ও তার বৈশিষ্ট লেখো।

নব্য প্রস্তর যুগের সময়কাল উল্লেখ করো। এই সময়ের উল্লেখযোগ্য বৈশিষ্ট লেখো। নব্য প্রস্তর যুগ : প্রাগৈতিহাসিক যুগের শেষ পর্বকে বলা হয় নব্য প্রস্তর যুগ বা Neolithic Age । এই পর্বে আদিম মানুষ খাদ্য সংগ্রাহক থেকে ক্রমশঃ  খাদ্য উৎপাদক শ্রেণিতে রূপান্তরিত হয়। আনুমানিক ৮০০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে 4000 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত সময়কালকে নব্য প্রস্তর যুগ বলা হয়। নব্য প্রস্তর যুগের বৈশিষ্ট্য : ১) এই যুগের মানুষ খাদ্য উৎপাদন শুরু করে। অর্থাৎ কৃষি কাজের সূচনা হয়। ২) পশু শিকারের সাথে সাথে পশুপালনের সূচনা হয়। ৩) হাতিয়ার গুলি খুবই সূচালো, ধারালো ও ক্ষুদ্র আকারের হয়। ৪) চাকার ব্যবহার শুরু হয় ৫) প্রথম আগুন জ্বালানোর কৌশল আবিষ্কার করে  ৬) যাযাবর জীবন ছেড়ে স্থায়ী বসতি গড়ে উঠতে থাকে। এই ধরণের আরও প্রশ্ন ও উত্তর  পেতে  এখানে ক্লিক করো ।

প্রাচীন ভারতে নারীর সামাজিক অবস্থান

 প্রাচীন ভারতে নারীর সামাজিক অবস্থানের ওপর একটি প্রবন্ধ রচনা করো। সমাজে নারীর অবস্থান : প্রাচীনকালে গ্রীস ও রোমের মত ভারতীয় নারীরাও সমাজে বিশিষ্ট স্থান অধিকার লাভ করেছিল। তবে তা মূলত উচ্চশ্রেণির মধ্যে সীমাবদ্ধ ছিল।  ঋগবৈদিক যুগে নারীর অবস্থান :  নারীর গুরুত্ব : পুত্র সন্তান কাম্য হলেও নারীরা মেটেও অবহেলিত ছিল না।  নারী শিক্ষা : নারীরা যথেষ্ট শিক্ষার সুযোগ লাভ করেছিল। এ যুগের উল্লেখযোগ্য বিদুষী নারী ছিলেন - লোপমুদ্রা, ঘোষা, অপলা মমতা প্রমুখ। বেদ পাঠের অধিকার : এই সময় নারীদের বেদ পাঠের অধিকার ছিল বলেও জানা যায়। এমনকী বেদের স্তোত্র রচনায় অংশ নিয়েছিল বলে জানা যায়।  পরবর্তী বৈদিক যুগে নারীর অবস্থান : নারীর গুরুত্ব হ্রাস : এই সময় নারী বেদ পাঠের অধিকার হারায়।  নারী শিক্ষা উপেক্ষিত : তৈত্তিরীয় সংহিতায় নারী শিক্ষার প্রয়োজন নেই বলে জানান হয়। ফলে নারী শিক্ষা ব্যাহত হয়। তা সত্ত্বেও এ সময় কোন কোন নারী উচ্চশিক্ষায় কৃতিত্ব অর্জন করেন। যেমন, গার্গী, মৈত্রেয়ী প্রমুখ।  প্রতিবাদী আন্দোলনের যুগে নারীর অবস্থান : নারী শিক্ষা : বৌদ্ধ গ্রন্থ বিনয়পিটক থেকে জানা যায় এই সময় নারীদের বিদ্যা শিক্ষাকে স্বীকৃতি

প্রাক-ঐতিহাসিক (প্রাগৈতিহাসিক) যুগ কাকে বলে ?

  প্রাক-ঐতিহাসিক যুগ মানব সভ্যতার সূচনা হয় আজ থেকে ৩৬ লক্ষ্য বছর আগে। এই সময় থেকে লিপির ব্যবহার শুরু হওয়ার মধ্যবর্তী সময়কালকে প্রাগৈতিহাসিক যুগ বলা হয়। এই সময়ের ইতিহাস রচনার কোন লিখিত উপাদান পাওয়া যায় না। ফলে শুধুমাত্র প্রত্নতাত্বিক উপাদানের ওপর ভিত্তি করেই ইতিহাস লেখা হয়। তবে সব দেশে একই সময়ে প্রাগৈতিহাসিক যুগের সূচনা হয়নি।  -----🙏---- বিকল্প প্রশ্ন : ১) প্রাগৈতিহাসিক যুগ বলতে কী বোঝো? আরও পড়ো : ১)   প্রাগৈতিহাসিক যুগের বৈশিষ্ট্য কী ছিলো ?                     ২) প্রাগৈতিহাসিক যুগকে কয়ভাগে ভাগ করা হয় ও কী কী ? এই ধরণের আরও প্রশ্ন ও উত্তর  পেতে  এখানে ক্লিক করো ।

মহাজনপদ কী? মহাজনপদের বৈশিষ্ট্য সংক্ষেপে লেখো।

মহাজনপদ কী? মহাজনপদের বৈশিষ্ট্য সংক্ষেপে লেখো। মহাজনপদ ও মহাজনপদের বৈশিষ্ট্য  What is Mahajanapada? Briefly write the characteristics of Mahajanapada. মহাজনপদ কী : 'মহা' অর্থ বৃহৎ। 'জনপদ' কথার অর্থ 'নির্দিষ্ট ভূখণ্ডসহ জনসমষ্টি। অর্থাৎ  ক্ষুদ্র রাজ্য। খ্রীষ্টপূর্ব ষষ্ঠ শতকের আগে ভারতে উপজাতি গোষ্ঠীভিত্তিক ছোট ছোট জনপদ গড়ে উঠেছিল। এই জনপদ গুলি পরস্পরের ভূখণ্ড দখল করার তাগিদে নিজেদের মধ্যে সব সময় সংঘর্ষে লিপ্ত থাকতো। এই সংঘর্ষে জয় পরাজয়ের সূত্র ধরেই উত্তর ভারতে একাধিক জনপদ সংযুক্ত হয়ে যেত। ফলে বৃহৎ জনপদ বা রাজ্যের জন্ম হয়। এই ধরনের বৃহৎ জনপদ বা রাজ্যগুলি ' মহাজনপদ' নামে পরিচিত হয়। খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীর তিনটি উল্লেখযোগ্য মহাজনপদের নাম হলো মগধ (রাজতান্ত্রিক), বৃজি ও মল্ল (প্রজাতান্ত্রিক)। মহাজনপদের বৈশিষ্ট্য : এই মহাজনপদগুলির ভৌগোলিক অবস্থান ও রাজনৈতিক চরিত্র বিশ্লেষণ করলে কয়েকটি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়।           ১) উত্তর ভারত কেন্দ্রিক অবস্থান :   ডক্টর হেমচন্দ্র রায়চৌধুরী মতে, মহাজনপদ গুলির অধিকাংশের অবস্থান ছিল বিহার, উত

ঐতিহাসিক যুগ কাকে বলে? এর বৈশিষ্ঠগুলো উল্লেখ করো। উদাহরণ দাও।

ঐতিহাসিক যুগ কাকে বলে? এর বৈশিষ্ঠগুলো উল্লেখ করো। উদাহরণ দাও।  ঐতিহাসিক যুগ বলতে সেই সময়কালকে বোঝায়, যখন ১) মানুষ লিখন পদ্ধতি উদ্ভাবন করেছেন, ২) তাদের জীবনযাপন প্রণালী, সমাজ, সংস্কৃতি ও সভ্যতার বিবররণ রেখে গেছেন, এবং সেই সব বিবরণের পাঠোদ্ধার সম্ভব হয়ছে।  উদাহরণ হিসাবে মিশরিয় ও মেসোপটেমিয়া সভ্যতার কথা বলা যায়।   খ্রিস্টপূর্ব ৩০০০ অব্দে মিশরে এবং  খ্রিস্টপূর্ব ৩২৬ অব্দে ভারতে, (আলেকজান্ডারের ভারত আক্রমণের সময়) এই যুগের সূচনা ধরা হয় । ঐতিহাসিক যুগের বৈশিষ্ট্য : ১) এই যুগে মানুষের লিপিজ্ঞান ছিল।  ২) এই লিপির পাঠোদ্ধার সম্ভব হয়েছে, ৩) এই যুগের সময়কাল পৃথিবীর বিভিন্ন জায়গায় ভিন্ন ভিন্ন সময়ে সূচনা হয়েছে।  এই ধরণের আরও প্রশ্ন ও উত্তর  পেতে  এখানে ক্লিক করো ।

মধ্যপ্রস্তর যুগ বলতে কোন সময়কালকে বোঝানো হয়? এই যুগের বৈশিষ্ট্য লেখো

'মধ্যপ্রস্তর যুগ' ও তার বৈশিষ্ট্য প্লেইস্টোসিন যুগের শেষ পর্ব ( ১৫ হাজার বছর আগে ) থেকে হোলোসিন যুগের সূচনা পর্ব ( ১০ হাজার বছর ) পর্যন্ত সময়কালকে মধ্যপ্রস্তর যুগ বলে। অন্যভাবে বলা বলা যায়, খাদ্য সংগ্রহকারী প্রাচীন প্রস্তর যুগ এবং খাদ্য উৎপাদনকারী নব্য প্রস্তর যুগের মধ্যবর্তী সময়কালকে 'মধ্য প্রস্তর যুগ' বলা হয়। মধ্য প্রস্তর যুগের বৈশিষ্ট্য ঃ ১) সময়কাল : মধ্য প্রস্তর যুগ খ্রিষ্টপুর্ব ১৫ হাজার বছর থেকে ১০ হাজার বছর পর্যন্ত বিস্তৃত ছিল। ২) হাতিয়ার :  এই যুগের ( মধ্য প্রস্তর যুগ ) হাতিয়ারগুলি প্রাচীন প্রস্তর যুগের চেয়ে উন্নত ও আকারে ছোটো ছিল। পাথর ছাড়া জীবজন্তুর হাড়, দাঁত ইত্যাদিও হাতিয়ার তৈরিতে ব্যবহার করা হত। ৩) জীবিকা ও জীবনযাপন : মধ্য প্রস্তর যুগের মানুষের প্রধান জীবিকা ছিল পশু শিকার ও ফলমূল সংগ্রহ। এবং জীবনযাত্রা ছিল অর্ধ যাযাবর প্রকৃতির। ৪) কৃষিকাজ : যুগের শেষ পর্বে মানুষ কৃষিকাজের সূচনা করে। ৫) পোষাক :  মধ্য প্রস্তর যুগের মানুষ প্রাচীন প্রস্তর যুগের মত গাছের ছাল ও পশুর চামড়া দিয়ে পোশাক বানাত। তবে এই পোশাক আগের চেয়ে উন্নতমানের ছিল। ৬) যানবাহন : এই যুগের মানুষ ক

প্রাচীন প্রস্তর যুগ, মধ্য প্রস্তর যুগ ও নব্য প্রস্তর যুগের মধ্যে পার্থক্য দেখাও।

প্রাচীন, মধ্য ও নব্য প্রস্তর যুগের মধ্যে পার্থক্য বাংলা 👉 English অথবা,  প্রাচীন প্রস্তর যুগ, মধ্য প্রস্তর যুগ ও নব্য প্রস্তর যুগের মধ্যে তুলনা করো।

প্রাচীন গ্রিসে নগররাষ্ট্র গড়ে ওঠার কারণ বা পটভূমি বর্ননা করো।

প্রাচীন গ্রিসে নগররাষ্ট্র গড়ে ওঠার কারণ বা পটভূমি Describe-the-reasons-or-background-for-the-development-of-city-states-in-ancient-Greece পলিস শব্দের অর্থ ' নগররাষ্ট্র '। খ্রিষ্টপূর্ব পঞ্চম থেকে ষষ্ঠ শতকে মধ্যবর্তী সময়ে গ্রিসে প্রায় ১৫০০ টি ছোট ছোট রাষ্ট্র বা সিটি স্টেট গড়ে ওঠে। এগুলির যাবতীয় কাজকর্মে নাগরিকরাই প্রত্যক্ষভাবে অংশ গ্ৰহণ করত। এই ছোট রাষ্ট্রগুলো পলিস বা নগর-রাষ্ট্র নামে পরিচিত। যেমন - এথেন্স, স্পার্টা ইত্যাদি। নগররাষ্ট্র গড়ে ওঠার কারণ বা পটভূমি প্রাচীন গ্রিসে নগররাষ্ট্র গড়ে ওঠার পটভূমি বিশ্লেষণ করলেই নগররাষ্ট্র গড়ে ওঠার কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ সামনে আসে।  ১) বৈদেশিক আক্রমণ ও  অক্টোপলিস  : আনুমানিক ১০০০ খ্রীষ্টপূর্বাব্দে গ্রীকরা বৈদেশিক আক্রমণের ভয়ে গ্রিসের বিভিন্ন পাহাড়ের শিখরে শক্তিশালী কেন্দ্র গড়ে তোলে। এগুলো 'অক্টোপলিস' নামে পরিচিত। এই অক্টোপলিসকে কেন্দ্র করে ক্রমশ নগর গড়ে ওঠে এবং এই নগরকে কেন্দ্র করে পরবর্তীকালে নগররাষ্ট্র বা পলিস গঠনের প্রক্রিয়া শুরু হয়।  ২) স্থানীয় বাজার : আস্তে আস্তে এই  'অক্টোপলিস'গুলোর কাছেই স্থানীয় বাজার গড়ে উঠতে থাকে।

পলিস কী?

পলিস কী? খ্রিষ্টপূর্ব পঞ্চম থেকে ষষ্ঠ শতকে মধ্যবর্তী সময়ে গ্রিসে প্রায় ১৫০০ টি ছোট ছোট রাষ্ট্র বা সিটি স্টেট গড়ে ওঠে। এগুলির যাবতীয় কাজকর্মে  নাগরিকরাই প্রত্যক্ষভাবে অংশ গ্ৰহণ করত। এই ছোট রাষ্ট্রগুলো পলিস বা নগর-রাষ্ট্র নামে পরিচিত। যেমন - এথেন্স , স্পার্টা ইত্যাদি। ----------x-------- বিকল্প প্রশ্ন ১) নগর-রাষ্ট্র বলতে কী বোঝো? দুটি নগর রাষ্ট্রের উদাহরণ দাও। পালিস বা নগর-রাষ্ট্র সংক্রান্ত আরো প্রশ্ন    প্রাচীন গ্রিসে পলিস বা নগর রাষ্ট্র গড়ে ওঠার কারণ বর্ণনা কর  । স্পার্টার স্বাধীন নাগরিকদের সঙ্গে ক্রীতদাসদের (হেলট) সম্পর্ক  প্রাচীন গ্রিসে ক্রীতদাস প্রথা ও তাঁর উৎপত্তি  প্রাচীন গ্রিসের সমাজে দাস ও দাস-প্রভুর সম্পর্ক

প্রাচীন গ্রিসে ক্রীতদাস প্রথা ও তাঁর উৎপত্তি

ক্রীতদাস বলতে কী বোঝ? প্রাচীন গ্রিসে কীভাবে ক্রীতদাস সৃষ্টি হত? ক্রীতদাস : ক্রীতদাস কাদের বলা হবে, এ বিষয়ে সমাজবিজ্ঞানীদের মধ্যে মতপার্থক্য রয়েছে। ডিও ক্রাইসস্টম ক্রীতদাসদের গবাদি পশুর সঙ্গে তুলনা করে বলেছেন, গবাদি পশু যেমন তাঁর প্রভুর সম্পত্তি, ঠিক তেমনি ক্রীতদাস হল একজন প্রভুর ব্যক্তিগত সম্পত্তি, যা তিনি ইচ্ছামত বিক্রয় কিম্বা কোন উৎপাদনের কাজে লাগাতে পারে।  প্রখ্যত গ্রিক দার্শনিক অ্যারিস্টটল বলছেন, ক্রীতদাস হল এমন এক সত্তা যার কোন পৃথক বা স্বাধীন অস্তিত্ব নেই। প্রভুর মালিকানাধীনে থাকার ওপরই তার অস্তিত্ব নির্ভর করে এবং এটাই প্রকৃতিরই বিধান। সুতরাং প্রাচীন গ্রিসের সমাজব্যবস্থা অনুযায়ী, ক্রীতদাস হল এক ধরণের মানব সম্পদ, যা প্রকৃতির বিধান অনুযায়ী তার প্রভুর মানিকানাধীন থাকতে বাধ্য এবং প্রভু তার নিজের ইচ্ছামত তাকে ক্রয়, বিক্রয় কিম্বা বিভিন্ন উৎপাদন কর্মে নিয়োগ করতে পারে। ক্রীতদাস প্রথা : প্রাচীন গ্রিসের সমাজ ব্যবস্থায় প্রচলিত এবং আইনি স্বীকৃতিপ্রাপ্ত ক্রীতদাসদের ক্রয়, বিক্রয় ও প্রভুর নিজস্ব ইচ্ছা অনুযায়ী তাকে উৎপাদন কিম্বা সৃষ্টিশীল কাজে নিয়োগ করার অধিকার সম্বলিত সামাজিক প্রথার নাম ক্রীত