সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পোস্টগুলি

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ইতিহাস নমুনা প্রশ্ন - ২

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ইতিহাস নমুনা প্রশ্ন - ২, সংসদ নমুনা প্রশ্নপত্র Class XI sample question by WBCHSE, Full Marks-40 📕 নীচের প্রশ্নগুলির বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করো : প্রতিটি প্রশ্নের মান - ১ ১) হায়ারোগ্লিফিক লিপি পাঠোদ্ধার করেন- (a) রোলিনসন (b) শাঁ পোলিয়েঁ  (c) কানিংহাম (d) পিয়ারসন ২) হেরোডোটাসকে বলা হয় 'ইতিহাসচর্চার জনক', কারণ-  (a) তিনিই প্রথম যথার্থ ইতিহাসচর্চা শুরু করেছিলেন  (b) হেরোডোটাসের পরবর্তী সময়ে ইতিহাসচর্চার কোনো ইঙ্গিত পাওয়া যায় না (c) তিনিই প্রথম আধুনিক পদ্ধতিতে ইতিহাসচর্চা শুরু করেছিলেন। (d) (a) ও (b) দুটিই ঠিক ৩) পোতিন ছিল সাতবাহন রাজাদের মুদ্রা। এই মুদ্রাটি যে ধাতুর মিশ্রণে তৈরি হত তা হল-  (a) সোনা ও রুপো (b) রূপো ও তামা  (c) সিসা ও ব্রোঞ্জ (d) সিসা ও তামা ৪) রোজেটা প্রস্তর আবিষ্কৃত হয়-  (a) ১৭৯৯ খ্রিস্টাব্দে (b) ১৮৯৯ খ্রিস্টাব্দে  (c) ১৭৮৮ খ্রিস্টাব্দে (d) ১৭৯০ খ্রিস্টাব্দে ৫. আলতামিরা গুহার দেয়ালে একটি বাইসনের চিত্র আবিষ্কৃত হয়েছে, এই গৃহা অবস্থিত - (a) পূর্ব স্পেনে (b) পশ্চিম স্পেনে  (c) উত্তর স্পেনে (d) দক্ষিন স্পেনে ৬) ক্যালডীয়দের শে

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণির ইতিহাস নমুনা প্রশ্নপত্র

 উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ইতিহাস নমুনা প্রশ্ন ও উত্তর History Sample Question Paper of West Bengal Council of Higher Secondary Education 👉 সমস্ত প্রশ্নের উত্তর প্রশ্নের শেষ অংশে আছে 📘নিচের প্রশ্নগুলির বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করো।      প্রতিটি প্রশ্নের মান - ১ ১) সব ইতিহাসই সাম্প্রতিক ইতিহাস" - কথাটি বলেছেন, a) ঐতিহাসিক র্যাংকে b) ঐতিহাসিক ক্রোচে  c) ঐতিহাসিক ই এইস কার d) ঐতিহাসিক ভিন্সেন্ট স্মিথ ২) প্রদত্ত যে প্রত্নতাত্ত্বিক উপাদান জানান দেয় যে, মেহেরগড় সংস্কৃতির দ্বিতীয় পর্যায়ে ধাতুর ব্যবহার ছিল - a) কার্পাস বস্ত্র b) তামার পুঁতি  c) লোহার চুল্লি d)  সবগুলিই ঠিক ৩) প্রদত্ত যে গ্রন্থটি সমগোত্রীয় নয় - a) রামায়ণ b)  মহাভারত  c)  গিলগামেশ d) ওল্ড টেসটামেন্ট ৪) লোথাল ছিল সিন্ধু সভ্যতার একটি গুরুত্বপূর্ণ সমুদ্র বন্দর।  এটি বর্তমান ভারতের কোন রাজ্যে অবস্থিত? a) পাঞ্জাব b)  গুজরাট  c) হরিয়ানা d) রাজস্থান ৫) সোজা হয়ে হাঁটতে পারতো, আগুনের ব্যবহার জানতো -  এটি বুদ্ধিমান মানুষের বৈশিষ্ট্য।  এই বুদ্ধিমান মানুষের বিজ্ঞানসম্মত নাম হল - a) অস্ট্রালোপিথেকাস b) হোমো হাবি

একাদশ শ্রেণি ইতিহাস প্রশ্ন প্রথম সেমিস্টার সেট - ২

একাদশ শ্রেণি ইতিহাস প্রশ্ন প্রথম সেমিস্টার সেট - ২ Class XI History Questions First Semester, Set-2 সেট - ১ , সেট - ২, সেট - ৩, সেট - ৪, সেট - ৫, সেট - ৬, সেট - ৭, সেট - ৮, সেট - ৯, সেট -১০ বিষয় : ইতিহাস সময় : ১ ঘন্টা ১৫ মিনিট।                                     পূর্ণমান ৪০ A) সঠিক উত্তর বেছে নাও : ১ x ৪ = ৪ ১) পিরামিডের দেশ বলা হয়, A)  মিশরকে  B) ইরাককে C) গ্রিসকে D) লিবিয়া। ২) রোমান সাম্রাজ্যের দ্বিতীয় রাজধানীর নাম - A)  বাইজান্টিয়াম  B) রোম C) কার্থেজ D) কর্ডোভা ৩) রেশমপথের বিস্তার ছিল সাংহাই থেকে - A) তেহরান পর্যন্ত B) বাগদাদ পর্যন্ত C)  কনস্টান্টিনোপল পর্যন্ত  D) দিল্লি পর্যন্ত ৪) খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে ভারতবর্ষ কী নামে পরিচিত ছিল? A) আর্যাবর্ত B)  জম্বুদ্বীপ  C) ভারত D) ষোড়শ মহাজনপদ B) শূন্যস্থান পূরণ কর : ১ x ৪ = ৪ ৫) ভারতীয়রা সময়ের ___________ ধারণায় বিশ্বাসী ছিল। A)  চক্রাকার,  B) রৈখিক, C) চতুর্ভুজ D)  ত্রিভুজ। ৬) বেদুইন নামে পরিচিত ছিল  __________  A) ইহুদিরা B)  আরবরা  C) মিশরীয়রা D) রোমানরা। ৭)  অশোকের ধর্মবিজয় নীতি  ______ নামে পরিচিত ছিল। A)  ধর্মঘোষ নীতি  B) ভেরিঘোষ ন

একাদশ শ্রেণি ইতিহাস প্রশ্ন প্রথম সেমিস্টার - ১

একাদশ শ্রেণি ইতিহাস প্রশ্ন প্রথম সেমিস্টার সেট - ১ Class XI History Questions First Semester, Set-1 সেট - ১, সেট - ২ , সেট - ৩, সেট - ৪, সেট - ৫, সেট - ৬, সেট - ৭, সেট - ৮, সেট - ৯, সেট -১০ বিষয় : ইতিহাস সময় : ৮০ মিনিট।                                     পূর্ণমান ৪০ A) সঠিক উত্তর বেছে নাও : ১ x ৪ = ৪ ১) ইতিহাস হল দর্শনের এক শাখা - বলেছেন, A)  হেরোডেটাস  B) এরিস্টটল C) থুকিডিডিস D) হেনরি পিরেন। ২) আসিরীয় সাম্রাজ্যের সূচনা হয়েছিল - A) আফ্রিকায় B)  এশিয়ায়  C) উত্তর আমেরিকায় D) ইউরোপে ৩) পশ্চিম রোমান সাম্রাজ্যের প্রধান ধর্মের নাম কী ছিল - A)  পেগান ধর্ম  B) খ্রিষ্টান ধর্ম C) ইসলাম ধর্ম D) বৌদ্ধ ধর্ম ৪) গ্রিসে যে রাজনৈতিক সংগঠনকে নগররাষ্ট্র বলা হত, ভারতে তাকে বলা হয় - A)  জনপদ  B) মহাজনপদ C) রাজ্য D) সাম্রাজ্য B) শূন্যস্থান পূরণ কর : ১ x ৪ = ৪ ৫) প্রাগৈতিহাসিক সংস্কৃতির শেষ পর্যায়কে বলা -----------। A)  নব্য প্রস্তর যুগ , B) মধ্যে প্রস্তর যুগ, C) তাম্র প্রস্তর যুগ D)  আম্র ব্রঞ্জ যুগ। ৬) রোমানদের রূপমুদ্রার নাম ছিল __________ । A) আস B)  দিনারি  C) অরি D) দিনারিয়া। ৭) খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শত

মিশরের রানি ক্লিওপেওট্রার কার্যাবলী

রাজনৈতিক কর্তৃত্ব প্রতিষ্ঠায় মিশরের রানি ক্লিওপেওট্রার কার্যাবলী সম্পর্কে আলোচনা করো। ক্লিওপেট্রা : ক্লিওপেট্রা ছিলেন প্রাচীন মিশরের টলেমি রাজবংশের একজন কিংবদন্তী নারী, রাজকন্যা ও শাসক। প্রাচীন বিশ্বের ইতিহাসে যে কয়েকজন নারী নিজ প্রতিভাগুণে অমর হয়ে আছেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন দ্বাদশ টলেমির কন্যা সপ্তম ক্লিওপেট্রা , যিনি ক্লিওপেট্রা নামেই পৃথিবীর ইতিহাসে পরিচিতি পেয়েছেন।  সহ-শাসক ক্লিওপেট্রা : গ্রিক বীর আলেকজান্ডারের মৃত্যুর পর তাঁর অন্যতম সেনাপতি টলেমি মিশর আক্রমণ করেন এবং সেখানে টলেমি বংশের শাসন প্রতিষ্ঠা করেন। এই বংশের দ্বাদশ টলেমির কন্যা ছিলেন ক্লিওপেট্রা। মাত্র ১৮ বছর বয়সে পিতার সঙ্গে সহ শাসক হিসাবে মিশরের শাসন পরিচালনায় হাত দেন ।  ক্লিওপেট্রার সিংহাসন লাভ : তৎকালীন প্রচলিত রীতি অনুযায়ী একাকী কোন শাসক শাসন কাজ পরিচালনা করতে পারতেন না। তাই পিতার মৃত্যুর পর তার ছোট ভাই ত্রয়োদশ টলেমির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং মিশরের সিংহাসনে নিজ দখলে রাখেন।  ক্লিওপেট্রা ও রোমান আক্রমণ : সিংহাসন লাভের কয়েক বছরের মধ্যে খ্রীষ্টপূর্বা ৪৭ অব্দে  রোমান সম্রাট জুলিয়াস সিজার মিশর  আক্রমণ করেন। এই

প্রাচীন ভারতে নারীর সামাজিক অবস্থান

 প্রাচীন ভারতে নারীর সামাজিক অবস্থানের ওপর একটি প্রবন্ধ রচনা করো। সমাজে নারীর অবস্থান : প্রাচীনকালে গ্রীস ও রোমের মত ভারতীয় নারীরাও সমাজে বিশিষ্ট স্থান অধিকার লাভ করেছিল। তবে তা মূলত উচ্চশ্রেণির মধ্যে সীমাবদ্ধ ছিল।  ঋগবৈদিক যুগে নারীর অবস্থান :  নারীর গুরুত্ব : পুত্র সন্তান কাম্য হলেও নারীরা মেটেও অবহেলিত ছিল না।  নারী শিক্ষা : নারীরা যথেষ্ট শিক্ষার সুযোগ লাভ করেছিল। এ যুগের উল্লেখযোগ্য বিদুষী নারী ছিলেন - লোপমুদ্রা, ঘোষা, অপলা মমতা প্রমুখ। বেদ পাঠের অধিকার : এই সময় নারীদের বেদ পাঠের অধিকার ছিল বলেও জানা যায়। এমনকী বেদের স্তোত্র রচনায় অংশ নিয়েছিল বলে জানা যায়।  পরবর্তী বৈদিক যুগে নারীর অবস্থান : নারীর গুরুত্ব হ্রাস : এই সময় নারী বেদ পাঠের অধিকার হারায়।  নারী শিক্ষা উপেক্ষিত : তৈত্তিরীয় সংহিতায় নারী শিক্ষার প্রয়োজন নেই বলে জানান হয়। ফলে নারী শিক্ষা ব্যাহত হয়। তা সত্ত্বেও এ সময় কোন কোন নারী উচ্চশিক্ষায় কৃতিত্ব অর্জন করেন। যেমন, গার্গী, মৈত্রেয়ী প্রমুখ।  প্রতিবাদী আন্দোলনের যুগে নারীর অবস্থান : নারী শিক্ষা : বৌদ্ধ গ্রন্থ বিনয়পিটক থেকে জানা যায় এই সময় নারীদের বিদ্যা শিক্ষাকে স্বীকৃতি